ভগবান বিষ্ণুর বামন অবতারের বর্ণনা


    ভগবান বিষ্ণুর পঞ্চম অবতার বামন অবতার।এই অবতার আবির্ভুত হয়েছিল ত্রেতাযুগে।

    দৈত্যরাজ হিরণ্যকশিপুকে হত্যা করে নরসিংহ অবতার অর্থাৎ শ্রীহরি প্রহ্লাদকে সিংহাসনে বসালেন।প্রহ্লাদ কিছুকাল সুখে স্বাচ্ছন্দে রাজত্ব করার পর তার পুত্র বিরোচনের হাতে এই দায়িত্ব তুলে দেন।কিন্তু কৌশল করে দেবতারা বিরোচনের আয়ু কেড়ে নিলেন।সিংহাসনে বসলো বিরোচনের পুত্র বলি।রাজ্য পরিচালনার ব্যাপারে বলি সর্বদা তার পিতামহ প্রহ্লাদের পরামশ নিয়ে চলতেন।বলিও তাঁর পিতামহ প্রহ্লাদের মতো বিষ্ণু ভক্ত ছিলেন।একবার ইন্দ্র সহ দেবতাদের সাথে বলির যুদ্ধ হয় এবং বলি হেরে যায়।এরপর দৈত্যগুরু শুক্রাচার্যের পরামর্শে বলি বিশ্বজয় যজ্ঞ করে আবার যথেষ্ট শক্তি অর্জন করে।এরপর বলি আবার স্বর্গরাজ্য আক্রমণ করে।এবং দেবতাদের সহজেই হারিয়ে সিংহাসনে বসেন।এরপর দেবরাজ ইন্দ্র তাঁর মা অদিতির শরণাপন্ন হন।দেবরাজ ইন্দ্র সহ দেবতাদের দুঃখে ব্যথিত হয়ে অদিতি প্রয়ব্রত রাখেন।অদিতির প্রয়ব্রত পালনে ভগবান বিষ্ণু প্রসন্ন হয়ে তাকে আশ্বাস দেন যে যথা সময়ে তিনি অদিতির গর্ভে পুত্ররূপে জন্মগ্রহণ করে দেবরাজ ইন্দ্র সহ সকল দেবতাদের রক্ষা করবেন।

    ওপর দিকে স্বর্গরাজ্যে অসুরদের আধিপত্য রাখার জন্য অসুর গুরু শুক্রাচার্য বলিকে ১০০টি অশ্বমেধ যোগ্য করতে বলেন। 

    এইসময় ভগবান বিষ্ণু তার কথামতো কাশ্যপ ও অদিতির গৃহে পুত্র রূপে জন্ম নিলেন।অদিতির এই সন্তান অল্প বয়সেই বেদের এবং শাস্ত্রের শ্লোকগুলো এমনভাবে বলতো যা শুনে সবাই অবাক হয়ে যেত।আস্তে আস্তে সময় কাটতে লাগলো।অদিতির এই সন্তানের জ্ঞানবুদ্ধি বাড়লো কিন্তু শরীরের কোনো বাড় বাড়ন্ত হলো না।তাই সকলে অদিতির এই পুত্রকে বামন বলে ডাকতো।

    একবার রাজা বলি সিদ্ধান্ত নেন যে তাঁর অন্তিম যজ্ঞে যে যা প্রার্থনা করবে তিনি তা দেন করবেন।বামন রুপী ভগবান বিষ্ণু যজ্ঞস্থলে দানের আসায় উপস্থিত হন।তিনি রাজা বলিকে বললেন তাঁর কিছু প্রার্থনা আছে।রাজা বলেন কি চান আপনি? আপনি যা চাইবেন আমি দেব।বামনরূপী ভগবান বললেন আমি ত্রিপাদ ভূমি চাই অর্থাৎ আমি আমি তিনবার পা ফেলবো তাতে যতটা ভূমি পাওয়া যাবে ততটা ভূমি আমি নেবো।রাজা ভাবলেন ইটা তো কোনো বেপারই নয়।এইটুকু বামন আবার কতটা ভূমি নেবে।তার তো ওইটুকু পা।সেই মুহূর্তে দৈত্যগুরু শুক্রাচার্য বুঝতে পারলেন বামন আসলে কে।তিনি রাজা বলিকে গিয়ে বললেন হে রাজা বিষ্ণু আপনার কাছে এসেছে আপনাকে পরাজিত করতে।আপনি এই দেন দেবেন না।কিন্তু রাজা বলি বললেন যাকে পাওয়ার জন্য মুনিঋষিরা যুগের পর যুগ তপস্যা করে আজ তিনিই স্বয়ং এসেছেন আমার কাছে।আমি যেহেতু কথা দিয়েছি দেন দেব সেহেতু আমি কথা ফেরাতে পারবো না।এই কথা বলার পর যজ্ঞে উপস্থিত সকলে দেখলো সেই বামন বিরাট রূপ ধারণ করছে।তার মাথা আকাশে থেকে গেছে।তিনি এক পা রাখলেন পৃথিবীর ওপর আর এক পা দিয়ে স্পর্শ করলেন স্বর্গ।তাহলে পৃথিবীও তার হলো স্বর্গও তার হলো।বাকি রইলো তাঁর তৃতীয় পদক্ষেপ।কোথায় করবেন তিনি তাঁর তৃতীয় পদক্ষেপ।দৈত্যরাজ বলি বললেন আপনার তৃতীয় পদক্ষেপের জন্য আমি সাজিয়ে দিচ্ছি আমার মস্তক।আপনি আমার মস্তকে পদক্ষেপ করুন।বামন তখন রাজা বলির মাথায় তার পা রাখলেন।তিনি রাজার ভক্তিতে খুশি হয়ে বললেন রাজা তুমি এখন থেকে সুতল নামক পাতালে বাস করবেএবং সেখানে তুমি যে দুর্গ তৈরী করবে সেই দূর্গ আমি জনার্দন রূপে রক্ষা করবো।আর পরবর্তীকালে তোমার গৌরব ইন্দ্রের সমান হবে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ